আবার কি বাড়ছে lockdown ? কি কি করবেন আপনি ?


আবার কি বাড়ছে lockdown ? কি কি করবেন আপনি ?

COVID 19 অর্থাৎ করোনা ভাইরাস এর প্রকোপে  সারা বিশ্ব জর্জরিত , সত্যিই কি বেঁচে থাকা যাবে? খাবার জুটবে? মৃত্যুর হাড় হিম করা হাতছানিতে আপাতত এই প্রশ্ন হয়তো অন্তরালে। কিন্তু সত্যিই যদি করোনাভাইরাস-যুদ্ধে জয়ী হয় মানবজাতি, তার পরেও কি স্বস্তি দেবে অর্থনীতি? নাকি করোনা নামক সাপের থেকে মুক্তি পেয়ে দুর্ভিক্ষের বাঘের মুখে গিয়ে পড়ব? জিডিপি, জিএসটি, আর্থিক বৃদ্ধি, রাজকোষ ঘাটতি, উৎপাদন— এ সব জটিল তত্ত্বকথা আর পরিসংখ্যানের কচকচানিতে না গিয়েও নিজের পকেটের দিকে তাকালেই অশনিসঙ্কেতটা স্পষ্ট। আকাশের উড়ান মাটিতে দাঁড়িয়ে, হোটেল, রেস্তরাঁ, শপিং মল, কল-কারখানা, ট্রেন, বাস, পর্যটন— সব দরজায় তালা ঝুলছে। কাজ হারানোর আতঙ্কে রক্তে বয়ে যাচ্ছে শীতল স্রোত। পরিবারের মুখে খাবার তুলে দেওয়ার ভবিতব্য ভাবতে বসলেই ভূত-ভবিষ্যৎ সব অন্ধকার হয়ে যাচ্ছে নিমেষে।

বিমান পরিবহণ, নির্মাণ, পর্যটন, পরিবহণ, গাড়ি, উৎপাদন, জাহাজ নির্মাণ ও পরিবহণের মতো শিল্পক্ষেত্রে যে কোটি কোটি অসংগঠিত শ্রমিক কাজ করেন, তাঁদের একটা বিরাট অংশ কাজ হারাবেন। তাঁরা কি আর কাজ ফিরে পাবেন? পেলেও কত দিন পরে? তত দিন বিনা রোজগারে নিজের, সংসারের নুনভাত জোগাড় করার মতো সঞ্চয় এদের কি আদৌ আছে? আবার এই যে সামাজিক দূরত্বের তত্ত্ব গেঁথে যাচ্ছে মানুষের মনে, করোনা বিদায় নেওয়ার পরেও মানুষে মানুষে সেই অবিশ্বাসের বাতাবরণ কি পাল্টাবে? গা ঘেঁষাঘেঁষি করে ট্রেনে-বাসে যাতায়াতের ছবি কি ফিরবে? আপাতত সময়ের গর্ভে তলিয়ে এই সব প্রশ্নের উত্তর।

লকডাউন শিথিল করা হলে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন চিকিৎসকদের একাংশ। যদিও অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে লকডাউনের ঢাল সরিয়ে ইতিমধ্যেই বেরিয়ে আসতে শুরু করেছে আমেরিকা ও ইউরোপের একাধিক দেশ। সেইসঙ্গে একাধিক স্বাস্থ্যবিধিও জারি করা হয়েছে। ১৭ মে পর্যন্ত তৃতীয় দফার লকডাউন ভারতেও।তার পরও যে লকডাউন উঠছে না তা স্পষ্ট করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নানা ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল আগেই। চতুর্থ দফার লকডাউনেও সেই ছাড়ের তালিকা আরও বাড়বে বলেই ইঙ্গিত।

এই পরিস্তিতিতে অনেকেই  মানসিক দুশ্চিন্তায় কাটাচ্ছেন। তবু নিরাশ হলে চলবে না। নতুন সূর্য্য ঠিক উঠবে।আবার নতুন করে বিশ্ব জাগবে। মানুষের হাতে মানবতার সাথে , নতুন করে সব বাঁচবে। AMS Motion Pictures এর প্রয়াস Song of Unity। সারা দেশ এর বিভিন্ন শিল্পী থেকে সাধারণ মানুষ কে সাথে নিয়ে প্রস্তুত করেছে এই গানটি। তারই সঙ্গে স্যালুট জানিয়েছে সেই সকল মানুষ দেড় যারা আজ এই সংকটের দিনে  অবিরত মানুষের সেবায় নিজেদের জীবন নিয়োজিত করেছেন। 

উল্লেখযোগ্য বিষয় যে, সকলেই যে যার নিজের ঘরে থেকেই এই কাজ টি করেছেন। অবশেষে চ্যানেল টি সাবস্ক্রাইব করতে ভুলবেন না এবং ফেইসবুক পেজ টি ও ফলো করতে ভুলবেন না।  আরো নিত্যনতুন আপডেট পেতে এই ব্লগ টি সাবস্ক্রাইব করে আপনার মতামত জানাবেন।


AMS Motion Pictures


Comments

Popular Posts