International Yoga Day 2020



সংস্কৃত  "যোগ" শব্দটির একাধিক অর্থ রয়েছে। এটি সংস্কৃত যুজ ধাতু থেকে ব্যুৎপন্ন, যার অর্থ নিয়ন্ত্রণ করা, যুক্ত করা বা ঐক্যবদ্ধ করা।
যিনি যোগ অনুশীলন করেন বা দক্ষতার সহিত উচ্চমার্গের যোগ দর্শন অনুসরণ করেন, তাকে যোগী  বা  যোগিনী  বলা হয়।যোগ  ভারতীয় উপমহাদেশে উদ্ভূত একপ্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী।



 "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মেরধ্যানপ্রণালীকেও বোঝায়। হিন্দুধর্মে এটি হিন্দু দর্শনেরছয়টি প্রাচীনতম শাখার অন্যতম।জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি।
কর্কটরোগ, স্কিৎজোফ্রেনিয়া, হাঁপানি, হৃদরোগ ইত্যাদির ক্ষেত্রে যোগের সুফলতার বিষয়ে বহু পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। কর্কটরোগের ক্ষেত্রে কিছু পরীক্ষার থেকে জনা গেছে যে যোগাভ্যাস করার ফলে কর্কটরোগ হওয়ার প্রবনতা কমে যায়
হিন্দু দর্শনে যোগের প্রধান শাখাগুলি হল রাজযোগ, কর্মযোগ, জ্ঞানযোগ, ভক্তিযোগ ও হঠযোগ।



২১ জুন তারিখটি হল আন্তর্জাতিক যোগ দিবস। এই দিনটিকে যোগ দিবস বা বিশ্ব যোগ দিবস বলা হয়। যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এই প্রথা ভারতে আজও প্রচলিত আছে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন।


অবশেষে চ্যানেল টি সাবস্ক্রাইব করতে ভুলবেন না এবং ফেইসবুক পেজ টি ও ফলো করতে ভুলবেন না।  আরো নিত্যনতুন আপডেট পেতে এই ব্লগ টি সাবস্ক্রাইব করে আপনার মতামত জানাবেন।

AMS Motion Pictures


Comments

Popular Posts